• ঢাকা
  • বৃহস্পতিবার:২০২৩:মার্চ || ০৮:৪৫:৫৩
প্রকাশের সময় :
এপ্রিল ১৪, ২০২২,
৯:৪৯ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট :
এপ্রিল ১৪, ২০২২,
৯:৪৯ পূর্বাহ্ন

৭৭ বার দেখা হয়েছে ।

কাতার বিশ্বকাপ ফুটবল রোমাঞ্চের আভাস নিয়ে আজ ড্র

কাতার বিশ্বকাপ ফুটবল রোমাঞ্চের আভাস নিয়ে আজ ড্র

একই গ্রুপে ব্রাজিল–জার্মানি কিংবা আর্জেন্টিনা–জার্মানি! আজ কাতার বিশ্বকাপের ড্র এমন রোমাঞ্চকর গ্রুপ উপহার দিতেই পারে। জার্মানি যে এবার আর্জেন্টিনা–ব্রাজিলের মতো ১ নম্বর পাত্রে জায়গা পায়নি র‍্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকার কারণে। সম্ভাবনা সত্যি হবে কিনা, সেটি জানা যাবে আজ বাংলাদেশ সময় রাত ১০টায় দোহায় শুরু হতে যাওয়া বিশ্বকাপের ড্রয়ে। যদিও ৩২ দলের নাম জেনে এবারের ড্র আয়োজন করতে পারছে না ফিফা। করোনা মহামারি ও সর্বশেষ রাশিয়া–ইউক্রেন যুদ্ধের প্রভাবে বাছাইপর্ব এখনো শেষ করা যায়নি। দুটি আন্তমহাদেশীয় ও ইউরোপের একটি প্লে অফের নিষ্পত্তি হবে আগামী জুনে। তাই স্বাগতিক কাতারসহ বিশ্বকাপ নিশ্চিত করা ২৯টি দলের সঙ্গে ওই তিন প্লে অফের দলগুলোও তাকিয়ে থাকবে আজকের ড্রয়ের দিকে

 

কীভাবে হবে ড্র- 
বিশ্বকাপে ৩২টি দল আটটি গ্রুপে ভাগ হয়ে নামবে বিশ্ব জয়ের লড়াইয়ে। আজকের ড্রয়ে দলগুলোকে চারটি পাত্র বা পটে রাখা হবে। কোন পাত্রে কোন দল থাকবে, সেটি নির্ধারণে গতকাল প্রকাশিত সর্বশেষ ফিফা র‌্যাঙ্কিংকেই মানদণ্ড করেছে ফিফা। তবে ব্যতিক্রম স্বাগতিক কাতার ও আগামী জুনের প্লে-অফে খেলে জায়গা করে নিতে যাওয়া দলগুলো। স্বাগতিক হিসেবে কাতারকে রাখা হয়েছে ১ নম্বর পাত্রে। এটিও নির্ধারিত হয়ে গেছে, বিশ্বকাপে ‘এ’ গ্রুপেই খেলবে প্রথমবার বিশ্বকাপ খেলতে যাওয়া দলটি। জুনের প্লে-অফ খেলা দলগুলোকে রাখা হয়েছে ৪ নম্বর পাত্রে।

কোন দল কোন পাত্রে- 
পাত্র ১ কাতার, ব্রাজিল, বেলজিয়াম, ফ্রান্স, আর্জেন্টিনা, ইংল্যান্ড, স্পেন ও পর্তুগাল।

পাত্র ২ মেক্সিকো, নেদারল্যান্ডস, ডেনমার্ক, জার্মানি, উরুগুয়ে, সুইজারল্যান্ড, যুক্তরাষ্ট্র ও ক্রোয়েশিয়া।

পাত্র ৩ সেনেগাল, ইরান, জাপান, মরক্কো, সার্বিয়া, পোল্যান্ড, দক্ষিণ কোরিয়া ও তিউনিসিয়া।

পাত্র ৪ ক্যামেরুন, কানাডা, ইকুয়েডর, সৌদি আরব, ঘানা, ওয়েলস/স্কটল্যান্ড/ইউক্রেন, কোস্টারিকা/নিউজিল্যান্ড, পেরু/অস্ট্রেলিয়া/সংযুক্ত আরব আমিরাত।

কখন সূচি জানা যাবে
‘এ ১’-‘এ ২’, ‘সি ১’-‘সি ২’—এভাবে সূচি আগেই ঠিক করা আছে। আজ ড্রয়ের পরপরই জানা যাবে পূর্ণাঙ্গ সূচি।

কীভাবে গ্রুপ নির্ধারিত হবে- 
* কাতার ছাড়া অন্য দলগুলো কে কোন গ্রুপে খেলবে, সেটি নির্ধারিত হবে লটারিতে।

* লটারি শুরু হবে ১ নম্বর পাত্র দিয়ে। কাতারকে ‘এ ১’ হিসেবে ‘এ’ গ্রুপে রাখার পর লটারিতে নাম ওঠার ক্রম মেনে বাকি সাতটি দল ‘বি’ থেকে ‘এইচ’ গ্রুপে জায়গা পাবে।

* ২, ৩ ও ৪ নম্বর পাত্রের দলগুলোকেও লটারির ক্রম মেনে গ্রুপ বরাদ্দ করা হবে। তবে ইউরোপ ছাড়া অন্য একই মহাদেশের একাধিক দল যেন এক গ্রুপে না পড়ে, সেটি নিশ্চিত করা হবে। যেমন ব্রাজিলের সঙ্গে ভিন্ন পাত্রে থাকা উরুগুয়ে কিংবা ইকুয়েডর একই গ্রুপে পড়বে না।

* ইউরোপের দল ১৩টি হওয়ায় একটি গ্রুপে একাধিক ইউরোপীয় দল থাকতে পারবে। তবে কোনো গ্রুপেই দুটির বেশি ইউরোপীয় দল থাকবে না।