• ঢাকা
  • বৃহস্পতিবার:২০২৪:মার্চ || ২২:৩০:৪৯
প্রকাশের সময় :
অক্টোবর ১৩, ২০২২,
১০:১৩ অপরাহ্ন

সর্বশেষ আপডেট :
অক্টোবর ১৩, ২০২২,
১০:১৩ অপরাহ্ন

২৩৬ বার দেখা হয়েছে ।

ওজন কমানোর মিশনে আরিফিন শুভ

ওজন কমানোর মিশনে আরিফিন শুভ

চরিত্রের প্রয়োজনে শিল্পীদের কতকিছুই না করতে হয়। নানা রূপ, নানা ভঙ্গিতে পর্দায় আসেন তারা। সবকিছুই করতে হয় অভিনীত চরিত্রটি দর্শকদের কাছে বিশ্বাসযোগ্য ও বাস্তবিক করে তুলতে। শুধু এগুলো না তারা অনেক সময় শরীরের ওজন অস্বাভাবিক কমান, আবার কমান। এ যেমন ধরা যাক হলিউডের অভিনেতা ক্রিশ্চিয়ান বেলের কথা।

৫৫ কেজি থেকে ৯৬ কেজি পর্যন্ত ওজন নিয়েছেন চরিত্রের প্রয়োজনে। ২০০৪ সালে মুক্তি পাওয়া ‘দ্য মেশিনিস্ট’-এ তার ওজন ছিল ৫৫ কেজি। আবার ২০১৮ সালে মুক্তি পাওয়া ‘ভাইস’-এ তার ওজন ছিল ৯৬ কেজি।মাঝে কোন ছবিতে হয়তো ৬৬ কেজি, কোনো ছবিতে ৮৬ কিংবা ৯০ কেজি বা ৬৩ কেজি। শরীর নিয়ে রীতিমত অত্যাচার করেছেন।

এমন পথে হাঁটছেন ঢালিউডের আরিফিন শুভ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘মুজিব’-এ অভিনয়ের জন্য নিজের ওজন ৯৭ কেজি পর্যন্ত নিতে হয়েছিল এ অভিনেতাকে। বর্তমানে নতুন ছবির জন্য সে ওজন কমানোর মিশনে রয়েছেন।

‘বঙ্গবন্ধুর বায়োপিকে ঢোকার আগে মিশন এক্সট্রিমের শুটিং শেষ করেছিলাম। ওই ছবি যখন শেষ করি তখন আমার ওজন ছিল ৮৩ কেজি। বঙ্গবন্ধুর জীবনের শেষ অংশের সঙ্গে আমার শারীরিক গড়নের মিল আনার জন্য আমাকে ওজন বাড়াতে হয়েছিল। সে ওজন গিয়ে ঠেকে ৯৭ কেজিতে। বর্তমানে তা কমানোর প্রসেসে রয়েছি।’
এ ওজন কমানো কিংবা বাড়ানোর মধ্যে শরীরে তো নানাধরনের প্রভাব পড়ে। তা কীভাবে ঠিক রাখেন? ‘আমি প্রথম থেকে একজন ট্রেইনারের অধীনে কমানো বাড়ানোর কাজটি করছি। এরপরও একটু আধটু তো প্রভাব পড়ে। তবে তা তো করতে হয়। না হলে তো কোনো চরিত্রকে দর্শকের কাছে বিশ্বাসযোগ্য করতে পারবো না’,— বলেন আরিফিন শুভ।

কোন ছবির জন্য ওজন কমানোর এ কসরত তা এখনই বলতে চান না শুভ। সময় হলেই জানাবেন বললেন।

‘মুজিব’ ব্যতীত আরিফিন শুভর আরও দুটি ছবি মুক্তির মিছিলে রয়েছে—ব্ল্যাক ওয়ার, নূর।