• ঢাকা
  • শনিবার:২০২৪:এপ্রিল || ১০:২৬:১৯
প্রকাশের সময় :
জুন ২০, ২০২২,
১০:১২ অপরাহ্ন

সর্বশেষ আপডেট :
জুন ২০, ২০২২,
১০:১৪ অপরাহ্ন

২৭০ বার দেখা হয়েছে ।

পিতার গুণে কন্যা

পিতার গুণে কন্যা

পৃথিবীতে ইতিহাসের পাতায় স্থান করে নিয়েছেন অনেক নেতা। কিন্তু ইতিহাস সৃষ্টি করেছেন এমন নেতার দুটি গুণ অবশ্যই থাকতে হবে, তা হচ্ছে—সাহস এবং সংকল্প।

পাকিস্তান সৃষ্টির পূর্বে এবং পরে অনেক নেতার নাম ইতিহাসের পাতায় স্থান করে আছে-তাদের মধ্যে সাহসী নেতার তালিকাই দীর্ঘ এবং তাদের নামের পূর্বে সেই রকম বিশ্লেষণ লেখা আছে। তারা সাহসী বটে, কিন্তু তাদের কোনো সংকল্প ছিল না বা তা থাকলেও ছিল ক্ষীণতর যা বিভিন্ন পদের লোভে নিভে গিয়েছিল।

তৎকালীন ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার এক পল্লী গ্রাম টুঙ্গিপাড়ায় ১৯২০ সালের ১৭ মার্চ জন্ম নেওয়া বঙ্গবন্ধুই সাহস এবং সংকল্পে মিশ্রিত একজন নেতা হতে পেরেছিলেন।

তিনি কল্পনা বিলাসী মানুষ ছিলেন না, তার ছিল সংকল্প। কল্পনা বিলাসী মানুষ কখনো সফল মানুষ হয় না, সংকল্প মানুষকে সফলতা অর্জনে সহায়তা করে।

বাপ গুণে পুত্র আর শিক্ষক গুণে ছাত্র সবসময় হয় না। যেমন বাদশাহ আকবরের মতো তার পুত্র জাহাঙ্গীর হননি, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ছেলে রথীন্দ্রনাথ ঠাকুর তার মতো কবি হননি, হয়েছিলেন কৃষিবিদ। ব্যতিক্রম বাংলাদেশে হয়েছে, পিতার গুণে কন্যা। তিনি হচ্ছেন বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা।

মানব প্রকৃতি বড় রহস্যময়, কেউ ভাবেন নিজেকে নিয়ে, কেউ ভাবেন অপরকে নিয়ে, কেউ ভাবেন নিজের সংসার নিয়ে আর অল্পসংখ্যক মানুষ ভাবেন দেশ এবং দেশের মানুষকে নিয়ে।

কেউ সন্তানের মুখের দিকে চেয়ে বুঝতে পারেন তার সন্তানের কী প্রয়োজন আবার কেউ দেশের মানুষের মুখের দিকে চেয়ে বুঝতে পারেন মানুষের কী প্রয়োজন। যে মানুষ নিজেকে নিয়ে ভাবেননি, নিজের সংসার নিয়ে ভাবেননি, সন্তানদের মুখের দিকে চেয়ে বুঝতে চেষ্টা করেননি তাদের কী প্রয়োজন।

সেই মানুষ ভেবেছেন অপরকে নিয়ে, ভেবেছেন দেশ ও দেশের মানুষকে নিয়ে, দেশের মানুষের মুখপানে চেয়ে বুঝেছেন তাদের প্রয়োজনগুলো। তিনি হলেন বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

৪৯ বছর বয়সে বাংলার মানুষের বন্ধু অর্থাৎ বঙ্গবন্ধু হলেন, ৫১ বছর বয়স পূর্ণ হওয়ার ১৩ দিন আগেই বাঙালি জাতির পিতা হয়ে গেলেন। ১৯৭১ সালের মার্চ মাসের ৩ তারিখে পল্টন ময়দানে এক জনসমাবেশে উপস্থিত সকল বাঙালি সম্মিলিতভাবে তাকে ‘জাতির পিতা’ হিসেবে স্বীকৃতি দিয়ে শ্লোগান দিতে থাকেন ‘জাতির পিতা শেখ মুজিব, বঙ্গবন্ধু শেখ মুজিব।’

বঙ্গবন্ধু সাহস এবং সংকল্প—এই দুই গুণে ঐশ্বর্যময় নেতা এবং তাই তিনি বাঙালি জাতির পিতা। টুঙ্গিপাড়া নামক এক সাধারণ গ্রামে, এক সাধারণ পরিবারের সাধারণ পিতা-মাতার ঘরে জন্ম নেওয়া খোকা অসাধারণ হয়ে উঠতে থাকলেন, হয়ে গেলেন বাঙালি জাতির পিতা।

পিতা হিসেবে বাঙালি জাতিকে স্বাধীন, সুন্দর নিবাস দেওয়ার সংকল্পে ১৯৭১ সালের ২৬ মার্চ স্বাধীন বাংলাদেশের ঘোষণা দিয়ে বাঙালি জাতিকে গর্বিত করে একটা আবাসভূমির ব্যবস্থা করে দিলেন যেন তার বাঙালি সন্তানেরা নিজের ভাষায় কথা বলতে, লেখাপড়া করতে, অফিস আদালত চালাতে পারেন এবং বাঙালি সংস্কৃতির চর্চা করে বেড়ে উঠতে পারেন।

জাতির পিতা আজ আমাদের মাঝে নেই, আছে পিতার গুণে কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। যার সাহস আর সংকল্পে উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ এবং তারই সাহস এবং সংকল্পে নির্মিত হয়েছে ‘স্বপ্নের পদ্মা সেতু’ যার উদ্বোধন ২৫ জুন ২০২২। দীর্ঘজীবী হোন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা।

জয় বাংলা। জয় বঙ্গবন্ধু।

মো. আবু সালেক খান (রিপন) ।। সহযোগী অধ্যাপক (রাষ্ট্রবিজ্ঞান) এবং বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, ঢাকা