• ঢাকা
  • শনিবার:২০২৪:এপ্রিল || ০২:২৩:১১
প্রকাশের সময় :
এপ্রিল ১৪, ২০২২,
৮:২১ পূর্বাহ্ন

সর্বশেষ আপডেট :
এপ্রিল ১৪, ২০২২,
৮:২১ পূর্বাহ্ন

২৫৯ বার দেখা হয়েছে ।

বাংলাদেশকে সর্বোচ্চ পরিমাণ টিকা প্রদানকারী দেশ যুক্তরাষ্ট্র

বাংলাদেশকে সর্বোচ্চ পরিমাণ টিকা প্রদানকারী দেশ যুক্তরাষ্ট্র

বাংলাদেশকে করোনার অনুদান হিসেবে সর্বোচ্চ টিকা প্রদানকারী দেশ যুক্তরাষ্ট্র। দেশটি থেকে বাংলাদেশ এখন পর্যন্ত মোট ৬ কোটি ১০লাখ ডোজ টিকা পেয়েছে।

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। বিবৃতিতে আরো জানানো হয়, কোভ্যাক্সের- এর আওতায় যুক্তরাষ্ট্র বাংলাদেশকে ফাইজারের তৈরি কোভিড-১৯ এর আরো ১ কোটি ডোজ টিকা অনুদান প্রদানের মাধ্যমে সারাদেশে টিকাদান সম্প্রসারণের প্রচেষ্টা অব্যহত রেখেছে।

এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের অনুদান দেয়া কোভিড-১৯, টিকার সর্ববৃহৎ গ্রহণকারী হয়ে উঠেছে। এখন পর্যন্ত ৬ কোটি ১০ লাখ ডোজ  টিকা প্রদান করেছে যুক্তরাষ্ট্র। ফাইজারের তৈরি টিকার সর্বশেষে অনুদানের মাধ্যমে আমাদের দুই দেশের মধ্যকার অংশীদারিত্ব ও বিশ্বের যে কোনো দেশের চেয়ে বাংলাদেশকে বেশি পরিমাণ করোনা টিকা প্রদানে আমেরিকার জনগণের উদারতার বিষয়টি আলোচিত হয়েছে। আরও গুরুত্বপূর্ণ বিষয় হলো এর মাধ্যমে নিরাপদে দক্ষতার সঙ্গে মানুষের কাছে টিকা পৌঁছে দিতে বাংলাদেশ সরকার ও টিকা কার্যক্রমের দ্রুত সম্প্রসারণে সম্পৃক্ত সকল অংশীদারের কাজের প্রতিফলন ঘটেছে।

দূতাবাস জানায়, কোভিড-১৯ টিকা কার্যক্রমের প্রতিটি ক্ষেত্রে সহায়তা প্রদানের লক্ষ্যে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে নিবিড়ভাবে কাজ করে  যাচ্ছে। যুক্তরাষ্ট্র ৯ হাজারেরও বেশি স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবীকে যথাযথ টিকাদান ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেছে। এছাড়া শিক্ষার্থী ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর টিকাদানের লক্ষ্যভিত্তিক কার্যক্রম পরিচালনায় সহায়তা করছে।