• ঢাকা
  • শুক্রবার:২০২৪:এপ্রিল || ১৮:৫৬:৪৬
প্রকাশের সময় :
জুলাই ২২, ২০২২,
৯:৪২ অপরাহ্ন

সর্বশেষ আপডেট :
জুলাই ২২, ২০২২,
৯:৪২ অপরাহ্ন

২৩৯ বার দেখা হয়েছে ।

সৌদি যুবরাজের সঙ্গে পুতিনের ফোনালাপ

সৌদি যুবরাজের সঙ্গে পুতিনের ফোনালাপ

 

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে সংলাপ হয়েছে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের। বৃহস্পতিবারের সেই সংলাপে আন্তর্জাতিক তেলের বাজার ও জ্বালানি তেল উৎপাদনকারী দেশগুলোর বৈশ্বিক সংস্থা ওপেক প্লাসে রাশিয়া ও সৌদি আরবের পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির বিষয়টি গুরুত্ব পেয়েছে।

চলতি সপ্তাহের রোববার (১৬ জুলাই) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সশরীরে বৈঠক করেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। তার ৫ দিনের মধ্যেই, বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোন বৈঠক করলেন তিনি।

পারস্পরিক বাণিজ্যিক সহযোগিতা ও জ্বালানি তেলের উৎপাদন বাড়ানোর আর্জি নিয়ে গত শনিবার (১৫ জুলাই) এক রাষ্ট্রীয় সফরে সৌদি আরব গিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। পরের দিন রোববার যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠকও করেন তিনি।

কিন্তু যুবরাজের সঙ্গে আলোচনায় বাইডেন সৌদি সাংবাদিক জামাল খাসোগির হত্যাকাণ্ডের ওপর বেশি গুরুত্ব দেওয়ায় বৈঠক খুব একটা সফল হয়নি। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ওয়ালি স্ট্রিট জার্নাল তাদের প্রতিবেদনে বলেছে, সৌদি যুবরাজ ও বাইডেনের ব্যক্তিগত বৈরিতা ওয়াশিংটন ও রিয়াদের মধ্যকার ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্কের মূলে আঘাত করেছে।

অন্যদিকে শুক্রবার এক বিবৃতিতে রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়েছে, দুই নেতার টেলিফোন সংলাপ খুবই ‘বন্ধুত্বপূর্ণ’ ছিল।

জ্বালানি তেল উৎপাদনে বিশ্বের তৃতীয় শীর্ষ স্থানে থাকলেও তেল উৎপাদন ও রপ্তানিকারক দেশগুলোর আন্তর্জাতিক জোট অর্গানাইজেশন অব দ্য পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিজের (ওপেক) সদস্য নয় রাশিয়া। তবে তেল উৎপাদন ও বিপণনে ওপেকের সঙ্গে সমন্বয়ের স্বার্থে ওপেক প্লাস নামের একটি ফোরামের মাধ্যমে এই সংস্থার সদস্যরাষ্ট্রগুলোর সঙ্গে যোগাযোগ রাখে দেশটি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও তার জেরে রাশিয়ার তেলের ওপর নিষেধজ্ঞা জারির ফলে আন্তর্জাতিক বাজারে উল্লম্ফণ দেখা দিয়েছে জ্বালানি তেলের দামে। বাজার নিয়ন্ত্রণে জুন মাসে বৈঠকে বসেছিল ওপেক। সে বৈঠকে জুলাই ও আগস্ট মাসে জ্বালানি তেলের দৈনিক উৎপাদন ৬ লাখ ৪৮ হাজার ব্যারেল বাড়ানোর সিদ্ধান্ত গৃহীত হয়েছিল।

সেই সিদ্ধান্ত কতখানি বাস্তবায়ন হয়েছে, স্পষ্ট নয়; তবে এখন পর্যন্ত জ্বালানি তেলের বাজারে অস্থিরতা কমেনি।

ক্রেমলিনের বিবৃতিতে বলা হয়েছে, আন্তর্জাতিক তেলের বাজার ও ওপেক প্লাসে সহযোগিতার পাশপাশি রাশিয়া ও সৌদি আরবের পারস্পরিক অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ককে আরও বিস্তৃত করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণে ঐকমত্যে পৌঁছেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ও সৌদি যুবরাজ।

যুক্তরাষ্ট্রের সঙ্গে কূটনৈতিক তিক্ততা শুরু হওয়ার পর থেকে রাশিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নে মনযোগী হয়েছে সৌদি আরব। গত মে মাসে এক সরকারি বিবৃতিতে রিয়াদ জানিয়েছিল, ইউক্রেনে রুশ বাহিনীর সামরিক অভিযান রিয়াদ ও মস্কোর মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না।